ইতিহাস গড়ে ক্রিকেট থেকে অবসর জমজ দুই বোনের 


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৮, ১০:৪৪ এএম
ইতিহাস গড়ে ক্রিকেট থেকে অবসর জমজ দুই বোনের 

আন্তর্জতিক ক্রিকেট থেকে এক সাথে অবসরের ঘোষণা দিলেন আয়ার‌্যান্ড নারী ক্রিকেট দলের দুই জমজ বোন ইসোবেল এবং সেসেলিয়া জয়েস। সাথে অবসর নিয়েছে তাদের দুই সতির্থ ক্লারে শিলিংটন, সিয়ারা মেটকাফে। যা ক্রিকেট ইতিহাসে নতুন কোনো ঘটনার জম্ম দিল। 

এমন হৃদয় বিদারক ঘটনাটি ঘটেছে ওয়েস্ট ইন্ডিজে চলমান নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে আট উইকেটের বিশাল ব্যবধানে পরাজয়ের পর এক সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই চার আইরিশ ক্রিকেটার।

বিদায়ী চার ক্রিকেটার

তবে ক্লেয়ার শিলিংটন এবং সিয়ারা মেটকাফি। এ দু’জন গত মে মাসেই ঘোষণা দিয়েছিল, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপই হবে তাদের জীবনের শেষ টুর্নামেন্ট। এরপর ব্যাট-প্যাডকে শো-কেসে তুলে রাখবেন তারা। সে হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই ছিল এই দু’জনের শেষ ম্যাচ।

চলমান বিশ্বকাপে বি গ্রুপে থাকা আয়ারল্যান্ড আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে তোলে ৭৯ রান। ৭.৩ ওভারে ২ উইকেট হারিয়ে কিউই মেয়েরা ৭৫ বল হাতে রেখে জয় তুলে নেয়। চলমান আসরে চার ম্যাচের কোনোটিতেই জিততে পারেনি আইরিশ মেয়েরা। ফলে, গ্রুপ পর্ব থেকে খালি হাতে বিদায় নিতে হয়েছে।

নিজেদের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে ওপেনার শিলিংটন ১২, সেসেলিয়া জয়েস ১, ইসোবেল জয়েস ০ আর মেটকাফে ০ রানে অপরাজিত থাকেন। বল হাতে মেটকাফে ১.৩ ওভারে ২৪ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। আর ইসোবেল জয়েস ১ ওভারে ১৬ রান দিয়ে উইকেট শূন্য থাকেন।

চারজনের একসঙ্গে অবসরের পর স্বাভাবিকভাবেই একটা গম্ভীর পরিবেশ নেমে আসে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের ভেতরে। যে কারণে বর্তমান অধিনায়ক লরা ডেলানি বলেন, ‘তারা এই দলটির জন্য, দেশের জন্য যা করেছে, আমাদের কাছে পর্যাপ্ত ভাষা নেই তাদেরকে ধন্যবাদ জানানোর। স্বাভাবিকভাবেই আগামী ১০-১২ মাস এই দলটির মধ্যে একটা অন্তর্বর্তীকালীন সময় চলবে। এই চারটি জায়গায় চারজন নতুন মুখ আসবে। তাদের দলের সঙ্গে খাপ খাওয়ানোরও একটা বিষয় আছে।’

আয়ারল্যান্ডের এই চার নারী ক্রিকেটারই প্রায় দুই দশক আগে ক্রিকেট খেলা শুরু করেন। এদের মধ্যে সবার আগে জাতীয় দলে অভিষেক হয় ৩৭ বছর বয়সী শিলিংটনের, ১৯৯৭ সালে। তিনি ৯০ ওয়ানডেতে ব্যাট হাতে করেছেন ১২৭৬ রান আর ৫৬ টি-টোয়েন্টিতে করেছেন ১০১৯ রান। বিদায়ের প্রাক্কালে শিলিংটন বলেন, যখন আমার বয়স ১৬ তখন আমি ক্রিকেট খেলা শুরু করি। দীর্ঘ ২১ বছর ক্রিকেট খেলেছি। আমি একটা এলিট পরিবেশ পেয়েছি, বোর্ড থেকে দারুণ সব সুযোগ-সুবিধা পেয়েছি। বোর্ডের পাশাপাশি যাদের সতীর্থ হিসেবে পেয়েছি সবাইকে ধন্যবাদ জানাই।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর